July 23, 2011

পুঁজিবাজার: অনুমোদনের অপেক্ষায় ১২ কোম্পানির রাইট শেয়ার

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিভিন্ন খাতে ১২টি কোম্পানির রাইট শেয়ার ঘোষণার অপেক্ষায় রয়েছে। বাজার নিয়ন্ত্রক স্ংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) এ সব কোম্পানিরগুলো রাইট শেয়ার ছাড়ার অনুমোদন চেয়ে আবেদন করেছে। এসইসি’র সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানিগুলো হচ্ছে-ব্যাংক এশিয়া, ট্রাষ্ট ব্যাংক, রুপালী ইন্সুরেন্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, ফনিক্স ইন্স্যুরেন্স, সেন্টাল ইন্স্যুরেন্স, প্রিমিয়ার লিজিং, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল, আইএসএন, ইউনাইটেড এয়ার, আর এন স্পিনিং এবং লাফার্জ সিমেন্ট।

রুপালী ইন্সুরেন্স: এ কোম্পানির বর্তমানে ১ কোটি ৯৭ লাখ ৪৪ হাজার ৮১২টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে এর বিপরীতে ১:১ অথাৎ একটি শেয়ারের বিপরীতে আরেক একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছেন। রুপালী ইন্স্যুরেন্সের শেয়ার অভিহিত মূল্য ১০ টাকা, সেই সাথে ১০ টাকা প্রিমিয়াম আবেদন করা হয়েছে। মার্কেট লট ১’শ টি। ফলে এ কোম্পানি শেয়ার বাজার থেকে মোট ৩৯ কোটি ৪৮ লাখ ৯৬ হাজার ২৪০ টাকা উত্তোলণ করবে। এ কোম্পানির উদ্যোক্তা পরিচালকদের কাছে রয়েছে ৬৩ দশমিক ৭৪ শতাংশ শেয়ার। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ১২ দশমিক ৬৫ শতাংশ এবং পাবলিকদের কাছে রয়েছে ২৩ দশমিক ৬১ শতাংশ শেয়ার।

ইস্টল্যান্ড ইন্সুরেন্স: এ কোম্পানির বর্তমানে ৩৭ লাখ ৮২ হাজার ৪৩টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে এর বিপরিতে ১:৩ অর্থাৎ তিনটি শেয়ারের বিপরিতে একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছে। কোম্পানিটির শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকা। ২০০ টাকা প্রিমিয়াম আবেদন করা হয়েছে।

ফিনিক্স ইন্সুরেন্স: এ কোম্পানির বর্তমানে ৩ কোটি ৭ লাখ ৩৬ হাজার ৪৩৭টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:৪ অথাৎ চারটি শেয়ারের বিপরিতে একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছে। অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে প্রিমিয়াম হিসেবে আরও ১০ টাকা আবেদন করেছে কোম্পানিটি।

সেন্টাল ইন্সুরেন্স: এ কোম্পানির বর্তমানে ২২লাখ ৪৬ হাজার ৭১৫টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:২ অথাৎ দুইটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করা হয়েছে। কোম্পানিটির অভিহিত মূল্য ১০০ টাকা এবং ৫০ টাকা প্রিমিয়াম আবেদন করেছে।

ব্যাংক এশিয়া: এ কোম্পানির বর্তমানে ৪ কোটি ২০লাখ ৩৮ হাজার ৩২৫টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:৪ অথাৎ চারটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছে। কোম্পানিটির অভিহিত মূল্য ১০০ টাকা। তবে এ কোম্পানির কোন রাইট শেয়ারের জন্য প্রিমিয়াম না ধরে আবেদন করেছে ।

ট্রাস্ট ব্যাংক: এ কোম্পানির বর্তমানে ২ কোটি ৬৬লাখ ১১ হাজার ২৭৪টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:৫ অর্থাৎ পাঁচটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছে। কোম্পানিটির অভিহিত মূল্য ১০০ টাকা এবং ১০০ টাকা প্রিমিয়াম আবেদন করেছে ।

লাফার্জ সিমেন্ট: এ কোম্পানির বর্তমানে ৫কোটি ৮০লাখ ৬৮ হাজার ৬৭৫টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:১ অথাৎ একটি শেয়ারের বিপরীতে আর একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছেন। কোম্পানিটির অভিহিত মূল্য হচ্ছে ১০০ টাকা। তবে এ কোম্পানির কোন রাইট শেয়ারের জন্য প্রিমিয়াম না ধরে আবেদন করেছে ।

আর এন স্পিনিং: এ কোম্পানির বর্তমানে ১৩ কোটি ৯১ লাখ ৪১ হাজার ২৩০টি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:১ অর্থাৎ একটি শেয়ারের বিপরিতে আর একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছেন। কোম্পানিটির অভিহিত মূল্য হচ্ছে ১০ টাকা এবং ১০ টাকা প্রিমিয়াম আবেদন করেছে ।

ইউনাইটেড এয়ার: এ কোম্পানির বর্তমানে ২১ কোটি শেয়ার রয়েছে। এসইসি’র কাছে ১:১ অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে আর একটি রাইট শেয়ার দেওয়ার আবেদন করেছেন। কোম্পানিটির অভিহিত মূল্য ভেল্যু হচ্ছে ১০ টাকা এবং ৫ টাকা প্রিমিয়াম আবেদন করেছে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম, ২৩ জুলাই ২০১১

No comments: